বরগুনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

বরগুনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

এম.এস রিয়াদঃ 'দুর্যোগ সহনীয় আবাস গড়ি- নিরাপদে বাস করি' এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বরগুনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন করা হয়েছে।

 

শুক্রবার সকাল ৯ টায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-১৭ উদযাপন উপলক্ষে বরগুনা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে সার্কিট হাউস মাঠে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে আলোচনার সূচনা হয়।

 

আলোচনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বরগুনা জেলা প্রশাসক আলহাজ্ব মো. মোখলেসুর রহমান। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নুরুজ্জামানেরর সভাপতিত্বে ও সাংবাদিক মনির হোসেন কামালের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. তোফায়েল আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার মো. আনিসুর রহমান, নেজারত ডেপুটি কালেক্টর মো. নিজাম উদ্দিন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মেহেরুন্নাহার মুন্নি, এনজিও ফোরামের সভাপতি আলহাজ্ব মো. মোতালেব মৃধা, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব আ. রশিদ মিয়া, বাংলাদেশ রেডক্রিসেন্ট বরগুনা ইউনিটের সেক্রেটারি আলহাজ্ব মো. হুমায়ুন কবীর প্রমূখ। এছাড়াও বিভিন্ন সরকারি-বে-সরকারি দপ্তরের প্রধানগন।

 

আলোচনা শেষে ভূমিকম্প ও অগ্নিকান্ডে করণীয় বিষয়ক মহড়া করা হয়। এ সময় ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের সদস্যরা উপস্থিত ছিলেন। সর্বশেষ স্যাপ-বাংলাদেশ ও বরগুনা ডিআরআর নেটওয়ার্ক এর সহযোগিতায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নুরুজ্জামানের প্রতিষ্ঠিত 'ক্লান্তিহীন সুস্থ্য জীবনের জন্য ডি-রানার্স ক্লাব। আর এরই উদ্যোগে লাইফ জ্যাকেট বিতরণ অনুষ্ঠান ও শিশুদের সাঁতার প্রশিক্ষণের উদ্দেশ্যে একটি সুইমিং পুল উদ্বোধন করেন জেলা প্রশাসক। এসময় সংগঠনটির অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।