ব্যাংকিং খাতের উত্থানে ঊর্ধ্বমুখী সূচক

ব্যাংকিং খাতের উত্থানে ঊর্ধ্বমুখী সূচক

ঢাকা অফিস ঃ সপ্তাহের প্রথম কার্যদিবসে (রোববার) ব্যাংকিং খাতের উল্লম্ফনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক বেড়েছে। এদিন ব্যাংকিং খাতের ৯৩.৩৩ শতাংশ কোম্পানির দর বেড়েছে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসই-৩০ সূচক ১৮.৯৫ শতাংশ কমলেও লেনদেন বেড়েছে। দিনশেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৮৪ কোটি ১৭ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে। এতে দেখা যায়, রোববার ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৮টির, দর কমেছে ১৫১টির ও দর অপরিবর্তি ৪১টির।

এ সময় ব্যাংকিং খাতের তালিকাভুক্ত ৩০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৮টির। অর্থাৎ ব্যাংকিং খাতের ৯৩.৩৩ শতাংশ কোম্পানির দর বেড়েছে। এরই ধারাবাহিকতায় দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২০৮ কোটি ৩ লাখ টাকা।

দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৩৬.৬৬ পয়েন্ট বেড়ে ৬২৪০.৫৭ পয়েন্টে স্থিতি পায়, যা সূচকটি গঠনের পর সর্বোচ্চ।

একই সময় রেকর্ড গড়েছে ডিএসইএস ও ডিএস-৩০ সূচক। রোববার দিনশেষে ডিএসইএস সূচক ৬.৩১ পয়েন্ট বেড়ে ৬২৪০.৫৯ পয়েন্টে স্থিতি পায় ও ডিএস-৩০ সূচক ১.৪৩ পয়েন্ট বেড়ে ২২৬.৬২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ব্যাংকিং খাতের তালিকাভুক্ত কোম্পানি ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক। এ কোম্পানিটির ওপর ভিত্তি করে ৪৬ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

টার্নওভার তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা আল আরাফাহ ব্যাংকের ৪৩ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। ৪০ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল লংকাবাংলা ফাইন্যান্স।

এছাড়া টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- আরগন ডেনিমস, সিটি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, এক্সিম ব্যাংক ও সিএমসি কামাল।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৫৮.৫০ পয়েন্ট বেড়ে ১১৭০৮.৫২ পয়েন্টে স্থিতি পায়। এ সময় সিএসইতে ১৮৪ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১১৫টির, দর কমেছে ১১৬টির ও দর অপরিবর্তিত ছিল ৩১টি প্রতিষ্ঠানের। এ সময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে আসে সোস্যাল ইসলামী ব্যাংক। প্রতিষ্ঠানটির ৮৮ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হযেছে।