প্রধান বিচারপতির সঙ্গে আরও কথা হবে: কাদের

প্রধান বিচারপতির সঙ্গে আরও কথা হবে: কাদের

আলোচিত ওই বৈঠকের বিষয়ে জিজ্ঞাসু সাংবাদিকদের তিনি বলেছেন, আলোচনা শেষ হওয়ার আগে এই বিষয়ে কিছু জানাতে চান না তিনি।

বিচারপতি এস কে সিনহার সঙ্গে বৈঠক নিয়ে রোববার দিনভর আলোচনার মধ্যে সন্ধ্যায় গুলিস্তানে শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে এক আলোচনা সভায় নিজেই কথা বলেন কাদের।

তিনি বলেন, “গতকাল আমি মাননীয় প্রধান বিচারপতির বাসায় গিয়েছিলাম। আলোচনা হয়েছে, আমি তার সঙ্গে ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে যে পর্যবেক্ষণ, তার যে অবজারভেশন ছিল, সেগুলো নিয়ে আমি আমার পার্টির বক্তব্য তাকে জানিয়েছি।

“তার সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা হয়েছে। আরও আলোচনা হবে। আলোচনা এখনও শেষ হয়নি। শেষ হওয়ার আগে আমি কোনো মন্তব্য করতে চাই না। সময়মতো সব কথা আপনারাও জানবেন, আমি জানাব।”

ষোড়শ সংশোধনীর রায় প্রত্যাখ্যানের পর আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের প্রধান বিচারপতির বাড়িতে যাওয়াকে বিচার বিভাগের উপর চাপ প্রয়োগ হিসেবে দেখছে বিএনপি।

প্রধান বিচারপতির বাড়ি থেকে গণভবনে যাওয়ার যে খবর গণমাধ্যমে এসেছে, তা নাকচ করেন ওবায়দুল কাদের।

“প্রধানমন্ত্রীর বাড়িতেই কাল আমি যাইনি। কেউ বলছেন যাওয়ার সময় গণভবন হয়ে, কেউ আবার বলছেন আসার সময় গণভবন। কোনোটাই সঠিক নয়। আমি নেত্রীর সঙ্গে আজ সকালে দেখা করেছি। কাল এ বিষয়ে তার-আমার যোগাযোগ হয়েছে, সেটা মোবাইলে।”

উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে সংবিধানের ৯৬ অনুচ্ছেদের যে পরিবর্তন ষোড়শ সংশোধনীতে আনা হয়েছিল, তা ‘অবৈধ’ ঘোষণার রায় গত ১ অগাস্ট প্রকাশ হওয়ার পর থেকে তা নিয়ে তুমুল আলোচনা চলছে।

ওই রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি এস কে সিনহা দেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে সমালোচনা করেন।

ক্ষুব্ধ আওয়ামী লীগ প্রধান বিচারপতির কড়া সমালোচনা করলেও বিএনপি রায়টিকে ‘ঐতিহাসিক’ বলছে।