মেঘনা নদীর বাঁধ নীর্মাণে অনশ্চিয়তা

মেঘনা নদীর বাঁধ নীর্মাণে অনশ্চিয়তা




লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুররে কমলনগরে মঘেনা নদীর ভাঙন রোধরে জন্য বাঁধ নর্মিাণ কাজে অনশ্চিয়িতা দখো দয়িছে। ইতোমধ্যে এ কাজ বাস্তবায়নকারী ঠকিাদারি প্রতষ্ঠিানরে বরিুদ্ধে কাজ না করে টাকা তুলে নওেয়ার অভযিোগ উঠছে।
   
এ অবস্থায় আদৌ বাঁধ তরৈি করা হবে কনিা এ নয়িে অনশ্চিয়িতা দখো দওেয়ায় ফুঁসে উঠছে কমলনগররে জনগণ। তারা আগামী ২০ এপ্রলি সড়ক অবরোধ, শক্ষিা প্রতষ্ঠিান ও হাট-বাজাররে দোকান-পাট বন্ধ রখেে মানববন্ধন করে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলপিি দওেয়ার ঘোষণা দয়িছেনে।

কমলনগর নদী ভাঙন প্রতরিোধ কমটিি আয়োজতি ওই র্কমসূচতিে স্থানীয় আওয়ামী লীগ, বএিনপ,ি জাতীয় র্পাটি ও জাসদসহ বভিন্নি রাজনতৈকি দলরে নতোর্কমী, শক্ষিক-শক্ষর্িাথী, ব্যবসায়ীসহ বভিন্নি শ্রণেীপশোর মানুষ অংশ নবিনে।

জানা গছে,ে লক্ষ্মীপুররে রামগতি ও কমলনগর এলাকায় বাঁধ নর্মিাণে এক হাজার ৩৫০ কোটি টাকার প্রকল্প পাশ হয় জাতীয় র্অথনতৈকি পরষিদরে নর্বিাহী কমটিরি (একনকে) বঠৈক।ে

২০১৪ সালরে ৫ আগস্ট একনকে বঠৈকরে প্রথম র্পযায়ে ১৯৮ কোটি টাকার প্রকল্প বরাদ্দ দওেয়া হয়। প্রথম র্পযায়রে বরাদ্দকৃত টাকায় রামগততিে এক কলিোমটিার, আলকেজান্ডারে সাড়ে তনি কলিোমটিার এবং কমলনগরে এক কলিোমটিার বাঁধ বাস্তবায়ন হওয়ার কথা ছলিো।

গত বছররে ১ ফব্রেুয়ারি থকেে বাংলাদশে সনোবাহনিীর ১৯ ইঞ্জনিয়িারংি কনস্ট্রাকশন ব্যাটালয়িন আলকেজান্ডার এলাকায় সাড়ে তনি কলিোমটিার কাজ বাস্তবায়ন কর।ে যে কারণে ওই এলাকায় নদী ভাঙন প্রতরিোধ হয়ছে।ে

একই সময়ে বরাদ্দকৃত টাকায় পানি উন্নয়ন র্বোডরে তত্ত্বাবধানে ডকইর্য়াড অ্যান্ড ইঞ্জনিয়িারংি লমিটিডে নামরে একটি ঠকিাদারি প্রতষ্ঠিান কমলনগর উপজলোর মাতাব্বর হাট এলাকায় এক কলিোমটিার বাঁধ নর্মিাণরে কাজ পায়। কন্তিু ওই প্রতষ্ঠিানটি সময় ক্ষপেণ করে এখনো র্পযন্ত কাজ শুরু করনে।ি কাজ শুরু না করায় কমলনগররে স্থানীয় বাসন্দিাদরে মধ্যে তীব্র ক্ষোভরে সৃষ্টি হয়।

রোববার (১৭ এপ্রলি) বকিলেে কমলনগর উপজলো নদী ভাঙন প্রতরিোধ কমটিরি আয়োজতি এক বশিষে সভায় বলা হয়, একই সঙ্গে বরাদ্দকৃত টাকায় র্পাশ্বর্বতী রামগতি উপজলোয় সনোবাহনিী কাজ করলওে কমলনগর উপজলোয় এখনো কাজ শুরু করনেি ঠকিাদারি প্রতষ্ঠিান। এ অবস্থায় বাঁধ নর্মিাণরে দাবতিে তারা সড়ক অবরোধ, মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবার স্মরকলপিি দওেয়ার ঘোষণা দনে।

নদী ভাঙন প্রতরিোধ কমটিরি সভাপতি অধ্যক্ষ আবদুল মোতালবে ও স্থানীয় সংসদ সদস্য আবদুল্লাহ আল মামুনরে প্রতনিধিি অ্যাডভোকটে আনোয়ারুল হক ওই সভায় বক্তব্য রাখনে।

এ বষিয়ে ঠকিাদারি প্রতষ্ঠিান ডকইর্য়াড অ্যান্ড ইঞ্জনিয়িারংি লমিটিডেরে তত্ত্বাবধায়ক কামরুজ্জামান বাংলানউিজকে বলনে, কাজ শুরু করার জন্য বভিন্নি মালামাল মজুদ করা হচ্ছ।ে দ্রুতই কাজ শুরু হব।ে

লক্ষ্মীপুর পানি উন্নয়ন র্বোডরে (পাউব)ি নর্বিাহী প্রকৌশলী গাজী ইয়ার আলী বাংলানউিজকে বলনে, বালু, জওি ব্যাগ পরীক্ষা করে দখো হচ্ছ।ে দ্রুত সময়রে মধ্যইে কাজ শুরু করা হব।ে

কাজ না করে টাকা তুলে নওেয়ার বষিয়ে জানতে চাইলে তনিি বলনে, কাজ না করে টাকা তোলার কোনো সুযোগ নইে।